সাব-রেজিষ্ট্রি অফিস হলো বাংলাদেশের একটি সরকারি দপ্তর যেখানে সম্পত্তি হস্তান্তর সংক্রান্ত দলিল রেজিস্ট্রেশন করা হয়। এই অফিসগুলি জেলা ও উপজেলা পর্যায়ে অবস্থিত।
সাব-রেজিষ্ট্রি অফিস হলো বাংলাদেশের একটি সরকারি দপ্তর যেখানে জমি, সম্পত্তি এবং অন্যান্য সম্পত্তি হস্তান্তর সংক্রান্ত দলিলপত্র রেজিস্ট্রেশন করা হয়। সাব-রেজিষ্ট্রি অফিসের কার্যক্রম পরিচালনার জন্য একজন সাব-রেজিষ্টার থাকেন। তিনি একজন সরকারি কর্মকর্তা যিনি আইন দ্বারা নির্ধারিত প্রক্রিয়া অনুসারে দলিলপত্র রেজিস্ট্রেশন করেন।
সাব-রেজিষ্ট্রি অফিসের কার্যক্রম
সাব-রেজিষ্ট্রি অফিসের প্রধান কাজ হলো জমি, সম্পত্তি এবং অন্যান্য সম্পত্তি হস্তান্তর সংক্রান্ত দলিলপত্র রেজিস্ট্রেশন করা। এছাড়াও, সাব-রেজিষ্ট্রি অফিস নিম্নলিখিত সেবা প্রদান করে:
- দলিলের নকল সরবরাহ
- সম্পত্তি হস্তান্তর সংক্রান্ত তথ্য সরবরাহ
- জমির সর্বনিম্ন বাজারমূল্য প্রদান
সাব-রেজিষ্ট্রি অফিসের যোগাযোগ
সাব-রেজিষ্ট্রি অফিসগুলি বাংলাদেশের প্রতিটি উপজেলায় অবস্থিত। সাব-রেজিষ্ট্রি অফিসের ঠিকানা, যোগাযোগ নম্বর এবং অন্যান্য তথ্য অনলাইনে এবং স্থানীয় সরকারের ওয়েবসাইটে পাওয়া যায়।
সাব-রেজিষ্ট্রি অফিসে দলিল রেজিস্ট্রেশন
জমি, সম্পত্তি এবং অন্যান্য সম্পত্তি হস্তান্তরের জন্য দলিল রেজিস্ট্রেশন করা আবশ্যক। দলিল রেজিস্ট্রেশনের জন্য নিম্নলিখিত কাগজপত্র প্রয়োজন:
- দলিলের মূল কপি
- দলিলের পক্ষদের জাতীয় পরিচয়পত্র বা জন্ম নিবন্ধন
- দলিলের পক্ষদের পাসপোর্ট সাইজের ছবি
- দলিলের বিষয়বস্তু সংক্রান্ত অন্যান্য প্রয়োজনীয় কাগজপত্র
দলিল রেজিস্ট্রেশনের জন্য সাব-রেজিষ্ট্রি অফিসে আবেদন করতে হয়। আবেদনের সাথে প্রয়োজনীয় কাগজপত্র জমা দিতে হয়। সাব-রেজিষ্টার আবেদনপত্র এবং কাগজপত্র পরীক্ষা করে দলিল রেজিস্ট্রেশনের সিদ্ধান্ত নেন। দলিল রেজিস্ট্রেশনের জন্য ফি প্রদান করতে হয়।
সাব-রেজিষ্ট্রি অফিসের ফি
দলিল রেজিস্ট্রেশনের জন্য নিম্নলিখিত ফি প্রদান করতে হয়:
- বিক্রয় বা সাফ-কবলা দলিলের জন্য - ১%
- হেবা বা দানের ঘোষণাপত্রের জন্য - ০.৫%
- অন্যান্য দলিলের জন্য - নির্ধারিত ফি
সাব-রেজিষ্ট্রি অফিসের নকল
দলিলের নকল প্রয়োজন হলে সাব-রেজিষ্ট্রি অফিসে আবেদন করতে হয়। আবেদনের সাথে দলিলের মূল কপি এবং ফি প্রদান করতে হয়। সাব-রেজিষ্টার আবেদনপত্র পরীক্ষা করে দলিলের নকল প্রদান করেন।
সাব-রেজিষ্ট্রি অফিসের তথ্য
সম্পত্তি হস্তান্তর সংক্রান্ত তথ্যের জন্য সাব-রেজিষ্ট্রি অফিসে আবেদন করতে হয়। আবেদনের সাথে দলিলের মূল কপি এবং ফি প্রদান করতে হয়। সাব-রেজিষ্টার আবেদনপত্র পরীক্ষা করে সম্পত্তি হস্তান্তর সংক্রান্ত তথ্য প্রদান করেন।
জমির সর্বনিম্ন বাজারমূল্য
জমির সর্বনিম্ন বাজারমূল্য জানতে সাব-রেজিষ্ট্রি অফিসে আবেদন করতে হয়। আবেদনের সাথে দলিলের মূল কপি এবং ফি প্রদান করতে হয়। সাব-রেজিষ্টার আবেদনপত্র পরীক্ষা করে জমির সর্বনিম্ন বাজারমূল্য প্রদান করেন।
সাব-রেজিষ্ট্রি অফিসের অভিযোগ প্রতিকার ব্যবস্থা
সাব-রেজিষ্ট্রি অফিসের কার্যক্রমে কোনো অনিয়ম বা দুর্নীতির অভিযোগ থাকলে সাব-রেজিষ্টার বরাবর লিখিত অভিযোগ দায়ের করা যেতে পারে। অভিযোগ দায়ের করার পর সাব-রেজিষ্টার অভিযোগের তদন্ত করে ব্যবস্থা নেন।
0 Comments: