BDFile Telegram channel

২৯ জানু, ২০২৪

সরকারী চাকুরির জন্য প্রার্থীর স্বাস্থ্যবিষয় সার্টিফিকেট নমুনা

সরকারী চাকুরির জন্য প্রার্থীর স্বাস্থ্যবিষয় সার্টিফিকেট নমুনা

সরকারি চাকরির জন্য প্রার্থীর স্বাস্থ্যবিষয় সার্টিফিকেট হল একটি গুরুত্বপূর্ণ নথি। এই সার্টিফিকেটে প্রার্থীর শারীরিক ও মানসিক স্বাস্থ্যের অবস্থা সম্পর্কে তথ্য দেওয়া থাকে। এই সার্টিফিকেট মূলত প্রার্থীর চাকরির জন্য শারীরিকভাবে উপযুক্ত কিনা তা নির্ধারণের জন্য ব্যবহার করা হয়।

বাংলাদেশে সরকারী চাকরির জন্য প্রার্থীর স্বাস্থ্যবিষয় সার্টিফিকেট ফরম নম্বর ৭৯০-এ পূরণ করতে হয়। এই ফরমে প্রার্থীর নাম, ঠিকানা, জন্ম তারিখ, ছবি, শিক্ষাগত যোগ্যতা, চাকরির জন্য আবেদন করা বিভাগ ও পদের নাম, এবং প্রার্থীর শারীরিক ও মানসিক স্বাস্থ্যের অবস্থা সম্পর্কে তথ্য দিতে হয়।

স্বাস্থ্য সার্টিফিকেটক নমুনা






সরকারি চাকরিতে আবেদনকারী সকল প্রার্থীকে স্বাস্থ্য পরীক্ষার মাধ্যমে স্বাস্থ্যসম্মত কিনা তা নির্ধারণ করতে হয়। এই স্বাস্থ্য পরীক্ষার জন্য প্রার্থীকে একটি স্বাস্থ্যসনদপত্র (Medical Certificate) প্রদান করতে হয়। এই স্বাস্থ্যসনদপত্রটি একটি নির্দিষ্ট ফরমে পূরণ করতে হয়, যা বাংলাদেশ ফরম নং ৭৯০ নামে পরিচিত।

এই স্বাস্থ্যসনদপত্রে প্রার্থীর নাম, ঠিকানা, জন্মতারিখ, শিক্ষাগত যোগ্যতা, চাকরির বিভাগ এবং পদবী উল্লেখ করতে হয়। এছাড়াও, প্রার্থীর শারীরিক পরীক্ষার ফলাফলও উল্লেখ করতে হয়। এই শারীরিক পরীক্ষায় সাধারণত নিম্নলিখিত বিষয়গুলো পরীক্ষা করা হয়:

  • উচ্চতা
  • ওজন
  • রক্তচাপ
  • শ্বাসকষ্ট
  • দৃষ্টিশক্তি
  • শ্রবণশক্তি
  • ত্বক
  • পেশী
  • হাড়
  • হৃৎপিণ্ড
  • ফুসফুস
  • মস্তিষ্ক
  • স্নায়ুতন্ত্র

প্রার্থী যদি কোনও শারীরিক অক্ষমতা বা রোগে আক্রান্ত হন, তাহলে তিনি সরকারি চাকরির জন্য অযোগ্য বলে বিবেচিত হতে পারেন।

সরকারি চাকুরির জন্য স্বাস্থ্যসনদপত্রের গুরুত্ব

সরকারি চাকরির জন্য স্বাস্থ্যসনদপত্র একটি গুরুত্বপূর্ণ দলিল। এই স্বাস্থ্যসনদপত্রের মাধ্যমে প্রার্থীর শারীরিক সক্ষমতা এবং কর্মক্ষমতা নির্ধারণ করা হয়। তাই, সরকারি চাকরির জন্য আবেদনকারী সকল প্রার্থীকে স্বাস্থ্য পরীক্ষার মাধ্যমে স্বাস্থ্যসনদপত্র প্রদান করতে হয়।

সরকারি চাকুরির জন্য স্বাস্থ্যসনদপত্রের জন্য প্রয়োজনীয় কাগজপত্র

সরকারি চাকুরির জন্য স্বাস্থ্যসনদপত্রের জন্য নিম্নলিখিত কাগজপত্র প্রয়োজন হয়:

  • আবেদনকারীর শিক্ষাগত যোগ্যতার সনদপত্র
  • আবেদনকারীর জাতীয় পরিচয়পত্র বা জন্ম নিবন্ধন সনদ
  • আবেদনকারীর ছবি (পাসপোর্ট সাইজের)
  • আবেদনকারীর চাকরির আবেদনের ফরম

সরকারি চাকুরির জন্য স্বাস্থ্যসনদপত্রের জন্য আবেদন পদ্ধতি

সরকারি চাকুরির জন্য স্বাস্থ্যসনদপত্রের জন্য আবেদন করতে হলে আবেদনকারীকে নিম্নলিখিত ধাপগুলো অনুসরণ করতে হবে:

  1. আবেদনকারীকে প্রথমে সরকারী চাকরির নিয়োগ বিজ্ঞপ্তিতে উল্লেখিত স্বাস্থ্য পরীক্ষার দায়িত্বপ্রাপ্ত হাসপাতালে বা স্বাস্থ্যকেন্দ্রে যোগাযোগ করতে হবে।
  2. হাসপাতালে বা স্বাস্থ্যকেন্দ্রে যোগাযোগ করার পর, আবেদনকারীকে স্বাস্থ্যসনদপত্রের ফর্ম পূরণ করতে হবে।
  3. স্বাস্থ্যসনদপত্রের ফর্ম পূরণ করার পর, আবেদনকারীকে প্রয়োজনীয় কাগজপত্র জমা দিতে হবে।
  4. প্রয়োজনীয় কাগজপত্র জমা দেওয়ার পর, আবেদনকারীকে স্বাস্থ্য পরীক্ষার জন্য নির্ধারিত দিনে উপস্থিত হতে হবে।
  5. স্বাস্থ্য পরীক্ষার ফলাফল অনুযায়ী, আবেদনকারীকে স্বাস্থ্যসনদপত্র প্রদান করা হবে।

সরকারি চাকুরির জন্য স্বাস্থ্যসনদপত্রের মূল্য

সরকারি চাকুরির জন্য স্বাস্থ্যসনদপত্রের মূল্য সাধারণত নির্দিষ্ট হয় না। তবে, বিভিন্ন হাসপাতাল বা স্বাস্থ্যকেন্দ্রে এই মূল্য ভিন্ন ভিন্ন হতে পারে। সাধারণত, এই মূল্য ১০০ টাকা থেকে ৫০০ টাকার মধ্যে হয়ে থাকে।

0 Comments:

BDFile Telegram channel
BDFile Telegram channel