ইসলামিক বই pdf free download
দলিলে ভুল তথ্য থাকলে কী করণীয়? ভুল সংশোধনী CS, SA, RS, BS খতিয়ান চেনার খুঁটিনাট -বিস্তারিত ফেসবুকে হয়রানির শিকার করণীয় ও আইনি প্রক্রিয়া নতুন ভূমি আইনে বেদখল জমি ফেরত ৩ মাসের মধ্যে! ৭ টি লক্ষণ দেখে চিনুন জাল দলিল ও করণীয় পন্থা রেকর্ড একজনের কিন্তু দলিল অন্যের, তাহলে জমি পাবে কে? ৮ টি সঠিক প্রমাণ থাকলেই স্থায়ীভাবে জমি আপনার: বিস্তারিত মামলা ছাড়াই খতিয়ানের ভুল সংশোধন: সহজ পদ্ধতি দেনমোহর বা কাবিনের মামলায় হাইকোর্টে রিভিশন করার পদ্ধতি কিভাবে জিডি মামলায় আসামি জামিন নিবে ? বিস্তারিত নির্দেশিকা বাবার সম্পত্তি নিজের নামে নামজারি করার পদ্ধতি: বিস্তারিত নির্দেশিকা মাত্র তিন মাসেই! কিভাবে টাকা খরচ ছাড়াই বেদখল জমি ফিরে পাবেন

১ ফেব, ২০২৪

স্বাক্ষি উপস্থিত করণার্থ প্রথম ওয়ারেন্ট নমুনা

স্বাক্ষি উপস্থিত করণার্থ প্রথম ওয়ারেন্ট নমুনা

স্বাক্ষী উপস্থিত করণার্থ প্রথম ওয়ারেন্ট হলো ফৌজদারী কার্যবিধির ৯০ ধারার অধীনে জারি করা একটি আদালতের আদেশ। এই আদেশের মাধ্যমে একজন সাক্ষীকে আদালতে উপস্থিত হতে বাধ্য করা হয়।

এই ওয়ারেন্টের জন্য আদালতে একটি আবেদন করতে হয়। আবেদনে সাক্ষীর নাম, ঠিকানা, এবং যে অপরাধের বিষয়ে সাক্ষ্য দিতে হবে তার বিবরণ দিতে হয়। আদালত আবেদনটি বিবেচনা করে যদি মনে করে যে সাক্ষী আদালতে উপস্থিত হতে বাধ্য করা প্রয়োজন, তাহলে ওয়ারেন্ট জারি করে।

স্বাক্ষি উপস্থিত করণার্থ প্রথম ওয়ারেন্ট নমুনা






ওয়ারেন্টে সাক্ষীর নাম, ঠিকানা, এবং যে তারিখে এবং সময়ে আদালতে উপস্থিত হতে হবে তার বিবরণ দেওয়া থাকে। ওয়ারেন্টটি একজন পুলিশ কর্মকর্তা বা অন্য কোনো সরকারি কর্মচারীকে প্রদান করা হয়। এই কর্মকর্তা ওয়ারেন্টটি সাক্ষীর হাতে পৌঁছে দেন এবং তাকে আদালতে উপস্থিত হওয়ার জন্য নির্দেশ দেন।

ওয়ারেন্ট জারি করার কারণ

একটি মামলার বিচারে একজন সাক্ষীর উপস্থিতি অত্যন্ত গুরুত্বপূর্ণ। সাক্ষীর বয়ানই অনেক সময় একটি মামলার রায় নির্ধারণ করে দেয়। তাই, একজন সাক্ষী যদি আদালতে উপস্থিত না হন, তাহলে সেই মামলার বিচার কার্যক্রম ব্যাহত হতে পারে।

এই সমস্যা সমাধানের জন্য, ফৌজদারী কার্যবিধির ৯০ ধারা অনুযায়ী, একজন বিচারক বা ম্যাজিস্ট্রেট একজন সাক্ষীকে আদালতে উপস্থিত করতে নির্দেশ দিতে পারেন। এই নির্দেশকে বলা হয় স্বাক্ষী উপস্থিত করণার্থ প্রথম ওয়ারেন্ট।

ওয়ারেন্টের প্রয়োগ

স্বাক্ষী উপস্থিত করণার্থ প্রথম ওয়ারেন্ট জারি করার জন্য, বিচারক বা ম্যাজিস্ট্রেটকে নিম্নলিখিত বিষয়গুলো প্রমাণ করতে হবে:

  • আদালতে একটি মামলা চলছে।
  • সেই মামলার বিচারে একজন সাক্ষীর উপস্থিতি প্রয়োজন।
  • সাক্ষী আদালতে উপস্থিত না হওয়ার সম্ভাবনা আছে।

ওয়ারেন্টের কার্যকারিতা

স্বাক্ষী উপস্থিত করণার্থ প্রথম ওয়ারেন্ট একটি কার্যকর আইনি ব্যবস্থা। এই ব্যবস্থার মাধ্যমে, একজন সাক্ষীকে আদালতে উপস্থিত করতে বাধ্য করা যায়। ফলে, মামলার বিচার কার্যক্রম নির্বিঘ্নে চলতে পারে।

ওয়ারেন্টের উদাহরণ

ধরুন, একজন ব্যক্তি খুনের মামলায় অভিযুক্ত। এই মামলার বিচারে একজন সাক্ষীর বয়ান অত্যন্ত গুরুত্বপূর্ণ। কিন্তু, সাক্ষী আদালতে উপস্থিত না হওয়ার সম্ভাবনা আছে। এই পরিস্থিতিতে, বিচারক বা ম্যাজিস্ট্রেট স্বাক্ষী উপস্থিত করণার্থ প্রথম ওয়ারেন্ট জারি করতে পারেন। এই ওয়ারেন্টের মাধ্যমে, একজন পুলিশ কর্মকর্তাকে সাক্ষীকে আদালতে উপস্থিত করতে নির্দেশ দেওয়া হবে।

যদি সাক্ষী আদালতে উপস্থিত না হন, তাহলে তাকে গ্রেপ্তার করা যেতে পারে।

ওয়ারেন্টের বিবরণ

ওয়ারেন্টের প্রথম অংশে আদালতের নাম, তারিখ, এবং ওয়ারেন্ট জারিকারী কর্মকর্তার নাম ও পদবি উল্লেখ করা হয়। দ্বিতীয় অংশে সাক্ষীর নাম, ঠিকানা, এবং যে অপরাধের বিষয়ে সাক্ষ্য দিতে হবে তার বিবরণ দেওয়া হয়। তৃতীয় অংশে সাক্ষীকে আদালতে উপস্থিত হওয়ার জন্য নির্দেশ দেওয়া হয়। চতুর্থ অংশে ওয়ারেন্টটি প্রদানকারী কর্মকর্তার স্বাক্ষর ও সিলমোহর দেওয়া হয়।

উদাহরণ : ধরুন, একজন ব্যক্তিকে খুনের অভিযোগে গ্রেপ্তার করা হয়েছে। এই মামলায় একজন প্রত্যক্ষদর্শীর সাক্ষ্য প্রয়োজন। কিন্তু প্রত্যক্ষদর্শী আদালতে উপস্থিত হতে অস্বীকার করছেন। এই পরিস্থিতিতে আদালত স্বাক্ষী উপস্থিত করণার্থ প্রথম ওয়ারেন্ট জারি করতে পারে। এই ওয়ারেন্টের মাধ্যমে প্রত্যক্ষদর্শীকে আদালতে উপস্থিত হতে বাধ্য করা হবে।

0 Comments:

BDFile Telegram channel