সরকারি হিসাবে জমাকৃত অর্থ ফেরত প্রদানের জন্য নির্দিষ্ট নিয়ম-কানুন ও পদ্ধতি রয়েছে। এই নিয়ম-কানুন মেনে চললে অর্থ ফেরত পাওয়া সহজ হয়। নীচে সরকারি হিসাবে জমাকৃত অর্থ ফেরত প্রদানের আদেশ ও ভাউচার নমুনা সম্পর্কে আলোচনা করা হলো।
প্রয়োজনীয় কাগজপত্র
- আবেদনপত্র (নির্ধারিত ফরমে)
- জমা প্রদানের চালানের সত্যায়িত অনুলিপি
- ফেরত প্রদানের অনুমোদনকারী কর্মকর্তার আদেশ
- দাবিদারের জাতীয় পরিচয়পত্রের সত্যায়িত অনুলিপি
- ব্যাংক অ্যাকাউন্টের তথ্য (যদি ব্যাংক হস্তান্তরের মাধ্যমে অর্থ ফেরত নেওয়া হয়)
আবেদনপত্র
আবেদনপত্র নির্ধারিত ফরমে (টিআর ফরম ৩৮) লিখতে হবে। আবেদনপত্রে নিম্নলিখিত তথ্যগুলি উল্লেখ করতে হবে:
- দাবিদারের নাম ও ঠিকানা
- জমা প্রদানের তারিখ ও টাকার পরিমাণ
- জমা প্রদানের চালান নম্বর
- ফেরত প্রদানের কারণ
- দাবিদারের স্বাক্ষর
ফেরত প্রদানের অনুমোদন
ফেরত প্রদানের অনুমোদন সংশ্লিষ্ট কর্মকর্তা কর্তৃক প্রদান করা হবে। অনুমোদন আদেশে নিম্নলিখিত তথ্যগুলি উল্লেখ করতে হবে:
- দাবিদারের নাম ও ঠিকানা
- জমা প্রদানের তারিখ ও টাকার পরিমাণ
- জমা প্রদানের চালান নম্বর
- ফেরত প্রদানের কারণ
- অনুমোদনকারী কর্মকর্তার নাম, পদবী ও স্বাক্ষর
ভাউচার
ভাউচারে নিম্নলিখিত তথ্যগুলি উল্লেখ করতে হবে:
- দাবিদারের নাম ও ঠিকানা
- জমা প্রদানের তারিখ ও টাকার পরিমাণ
- জমা প্রদানের চালান নম্বর
- ফেরত প্রদানের কারণ
- প্রদানের তারিখ
- প্রদানকারী কর্মকর্তার নাম, পদবী ও স্বাক্ষর
- দাবিদারের স্বাক্ষর
প্রক্রিয়া
- উপরে উল্লেখিত সকল কাগজপত্র সংগ্রহ করে সংশ্লিষ্ট কর্মকর্তার কাছে আবেদন করতে হবে।
- কর্মকর্তা আবেদনপত্র ও কাগজপত্র যাচাই-বাছাই করবেন।
- যাচাই-বাছাই শেষে কর্মকর্তা ফেরত প্রদানের অনুমোদন প্রদান করবেন।
- অনুমোদন পাওয়ার পর ভাউচার পূরণ করে কর্মকর্তার স্বাক্ষর নিতে হবে।
- এরপর ভাউচার সহ ব্যাংকে গেলে অর্থ ফেরত পাওয়া যাবে।
0 Comments: