বিবাহ নিবন্ধনের সনদপত্র হারিয়ে গেলে কি করতে হবে?

বিবাহ নিবন্ধনের সনদপত্র হলো একটি গুরুত্বপূর্ণ আইনি নথি যা একজন ব্যক্তির বৈবাহিক অবস্থা প্রমাণ করে। বিভিন্ন সরকারি ও বেসরকারি কাজে এই সনদপত্রের প্রয়োজন হয়। তাই যদি আপনার বিবাহ নিবন্ধনের সনদপত্র হারিয়ে যায়, তাহলে দ্রুত পদক্ষেপ নেওয়া জরুরি।বিবাহ নিবন্ধনের সনদপত্র হারিয়ে গেলে কি করতে হবে?

করণীয়:

১. জিডি (General Diary) করা:

প্রথমে আপনার নিকটতম থানায় একটি জিডি (General Diary) করতে হবে। জিডিতে সনদপত্রের বিবরণ, কখন এবং কোথায় হারিয়েছে, ইত্যাদি উল্লেখ করতে হবে।

২. সংবাদপত্রে বিজ্ঞপ্তি প্রকাশ:

এরপর একটি জাতীয় দৈনিকে বিজ্ঞপ্তি প্রকাশ করতে হবে। বিজ্ঞপ্তিতে সনদপত্রের বিবরণ, জিডি নম্বর, এবং যোগাযোগের তথ্য উল্লেখ করতে হবে।

৩. ইউনিয়ন পরিষদ/পৌরসভা/সিটি কর্পোরেশনে আবেদন:

আপনার বিবাহ যেখানে নিবন্ধিত হয়েছিল সেই ইউনিয়ন পরিষদ/পৌরসভা/সিটি কর্পোরেশনে একটি আবেদন জমা দিতে হবে। আবেদনপত্রের সাথে জিডির কপি, বিজ্ঞপ্তির কপি, এবং একটি পাসপোর্ট সাইজের ছবি জমা দিতে হবে।

৪. ফি প্রদান:

নির্ধারিত ফি প্রদান করতে হবে।

৫. নতুন সনদপত্র সংগ্রহ:

আবেদনপত্র যাচাই-বাছাই করার পর, সংশ্লিষ্ট কর্তৃপক্ষ আপনাকে একটি নতুন বিবাহ নিবন্ধনের সনদপত্র প্রদান করবে।

প্রয়োজনীয় কাগজপত্র:

  • জিডির কপি
  • বিজ্ঞপ্তির কপি
  • পাসপোর্ট সাইজের ছবি
  • আবেদনপত্র

সময়সীমা:

সাধারণত, আবেদন করার 30 দিনের মধ্যে নতুন সনদপত্র প্রদান করা হয়।

খরচ:

জিডি করার জন্য 10 টাকা এবং বিজ্ঞপ্তি প্রকাশের জন্য 500 টাকা (প্রায়) খরচ হবে। নতুন সনদপত্রের জন্য নির্ধারিত ফি প্রদান করতে হবে।

পরামর্শ:

  • আপনার বিবাহ নিবন্ধনের সনদপত্রের একটি ফটোকপি এবং জিডি কপি সবসময় সাথে রাখুন।
  • সনদপত্র হারিয়ে গেলে দ্রুত পদক্ষেপ নিন।
  • সঠিক তথ্য দিয়ে আবেদনপত্র পূরণ করুন।


বিবাহ নিবন্ধনের সনদপত্র হারিয়ে গেলে দ্রুত পদক্ষেপ নেওয়া গুরুত্বপূর্ণ। উপরে উল্লেখিত পদক্ষেপগুলি অনুসরণ করে আপনি সহজেই একটি নতুন সনদপত্র পেতে পারেন।

0 Comments:

BDFile Telegram channel
BDFile Telegram channel